আমাদের বর্তমান সংখ্যাটির ছাপাখানায় যাওয়ার প্রস্তুতি যখন চলছিল সেই অক্টোবর মাসেই দীর্ঘ সাত দশকেরও বেশি সময় ধরে চলে আসা এক নিপীড়িত নির্যাতিত জনগোষ্ঠীর ওপর রাষ্ট্রীয় সন্ত্রাসের মারণযজ্ঞ নতুন উৎকট বীভৎসতায় ফেটে পড়ল। এমন মারণযজ্ঞের ঘটমান বিবরণ তৎক্ষণাৎ মুঠোফোন এবং অন্যান্য সংবাদমাধ্যমে বাহিত হয়ে পৌঁছে যাচ্ছে বিশ্বের আনাচে কানাচে নানা সমাজে, গোষ্ঠীতে। তা সত্ত্বেও সকলেই যেন একে অপরের কাছ থেকে বিযুক্ত ও বিচ্ছিন্ন এবং হয়ে পড়ছে সংবেদহীন। প্রায় অবরুদ্ধ ‘গাজা’ নামক এক চিলতে ভূখণ্ডে গাদাগাদি করে থাকা সেই জনগোষ্ঠীর ওপর চালানো ইসরাইলের রাষ্ট্রীয় সন্ত্রাসের বলি হলে ত্রিশ দিনে তিন হাজারেরও বেশি শিশু! মিনিটে ২৫টি করে শিশু নিধনের এই বর্বরতাতেও সবাই যেন ভ্রূক্ষেপহীন, নির্বিকার! কিন্তু কবির প্রতিবাদের কলম তো থেমে থাকে না। ওই ধ্বংসযজ্ঞের মধ্যেও অবরুদ্ধ গাজার মানচিত্র ফেটে ফিলিস্তিনী কবিদের কবিতা ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাই নিয়ম ভেঙে এবার আমরাও বাংলা জর্নাল-এর রচনাক্রম শুরু করছি সময়ের ডাকে সাড়া দেওয়া শিবাজী বন্দ্যোপাধ্যায়ের দুটি কবিতা দিয়ে।
বর্তমান সংখ্যার মূল আলোচ্য বিষয় ছিল ‘মুঠোফোন বা চলভাষে মনোজগৎ এবং বাঙালির উপনিবেশায়িত মন।’ এই বিষয় বেছে নেওয়ার পেছনে যে ভাবনাটি কাজ করেছে তা হচ্ছে, অবাধ এই তথ্যপ্রবাহ, সামাজিক যোগাযোগ এবং সংবাদমাধ্যমের প্রযুক্তিগত উন্নয়নের যুগেও ব্যক্তিমানুষের সত্তা কি স্বাধীন হতে পারছে, না কি তার মনোজগৎ নতুনভাবে উপনিবেশায়িত হচ্ছে তারই অজ্ঞাতে আরেক ধরনের অতি পরাক্রমশালী অদৃশ্য শক্তির দ্বারা সেই প্রশ্নের উত্তর খোঁজার তাগিদ থেকে।
ঔপনিবেশিকতার, বিশেষ করে, ইঙ্গ-সাম্রাজ্য দ্বারা শাসিত হওয়ার এবং তৎসূত্রে লব্ধ জ্ঞান ও বিশ্ববীক্ষার যে পরিসীমা বাঙালির মানসে ঠাঁই পেয়েছে তা থেকে বেরোনোর বা তাকে অতিক্রম করে কোনো স্বকীয় চিন্তা-ভাবনার পরিসর যেন সে করতে পারছে না। এর নিদর্শন আমরা দেখতে পাই উপমহাদেশের, বিশেষ করে আমাদের সংবাদমাধ্যমগুলোর আন্তর্জাতিক ঘটনাবলির খবর পরিবেশনের ক্ষেত্রে। আন্তর্জালের সুবাদে ইংরেজিতে অনিয়োরোপীয় অনিঙ্গ বিশ্বের সংবাদমাধ্যম সুলভ থাকা সত্ত্বেও আমাদের সংবাদকর্মীদের উপনিবেশায়িত মন সেগুলোকে আস্থায় নিতে পারছেন না। এখনও তাঁদের মন কেবল ইঙ্গবলয়ের সংবাদসূত্রকে বস্তুনিষ্ঠ মনে করে। যদিও দুই দশক আগে ইরাকে গণবিধ্বংসী মারণাস্ত্র মজুত রয়েছে বলে ইঙ্গবলয়ের দেওয়া খবরটি যে সম্পূর্ণ বানোয়াট ছিল সেটার প্রমাণ তাঁরা পেয়েছেন।
ঔপনিবেশিকতার জের ও নয়া ঔপনিবেশিকতার মিশেলেই সম্ভূত আমাদের নিত্য-নব সাম্প্রতিক। আর এই নিত্য-নব সাম্প্রতিকতার অত্যাবশ্যকীয় অনুষঙ্গ হয়ে উঠেছে মুঠোফোন বা চলভাষ। যোগাযোগ মাধ্যমের এই নতুন উপায় মানুষের ভাবপ্রকাশের সক্ষমতা এবং তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করার বেগ অনেকগুণ বাড়িয়ে দিয়েছে সত্য, কিন্তু সেই সঙ্গে তৈরি করছে নতুন ধরনের অক্ষমতা ও সীমাবদ্ধতা। ব্যক্তি ও সমাজের মানস গড়নে এসব প্রযুক্তির সুদূরপ্রসারী প্রভাবের নানা দিক নিয়ে তিনটি আলোচনা আমার পত্রস্থ করছি।
মুঠোফোনের ব্যবহার এবং মনোজগতে এর ক্রিয়া প্রতিক্রিয়ায় নিরন্তর ঘটে যাওয়া সামাজিক দৃশ্যপটের আলোকে মিথ্যা-সত্যের চিরচেনা ছকের পাল্টে যাওয়া নিয়ে এক জিজ্ঞাসুর দৃষ্টিতে মামুন হুসাইন আমাদের মুখ্য আলোচনার বিষয়টিকে তুলে ধরেছেন। ঋতপ্রভ বন্দ্যোপাধ্যায় ও অমিতা চ্যাটার্জির গবেষণা-নিবন্ধে উঠে এসেছে ভুয়ো খবর এবং বস্তুনিষ্ঠ সংবাদের মধ্যেকার তফাৎ নির্ণয়ের জটিলতা ও সমস্যা। আমিনা খাতুন তাঁর আলোচনায় বোকাবাক্স তথা টেলিভিশন, মুঠোফোন ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাবে ব্যক্তিতে ব্যক্তিতে সখ্যতার বদলে বিচ্ছিন্নতার অদৃশ্য দেওয়াল গড়ে ওঠা এবং একাকিত্ব ও বিষণ্ণতার মতো অবক্ষয়ী প্রবণতা বেড়ে যাওয়ার প্রসঙ্গ টেনেছেন।
মূল আলোচ্য বিষয়ের বাইরে এবারের সংখ্যায় আলেকজান্দ্রা কোলোনতাই নিয়ে হিমানী বন্দ্যোপাধ্যায়, সোভিয়েত সেক্যুলার শিক্ষাব্যবস্থা প্রসঙ্গে নন্দিনী ভট্টাচার্য, মুক্তিযুদ্ধ-পূর্ব বাংলাদেশের সাংস্কৃতিক-রাজনৈতিক সংগ্রাম নিয়ে ফারুক চৌধুরী, সাধু-চলতি ভাষার তর্ক নিয়ে আত্মজিৎ মুখোপাধ্যায়, রবীন্দ্রনাথ ও শেকস্্পিয়রের কন্যা প্রসঙ্গে মোহীত উল আলম, মার্কসের পুঁজি গ্রন্থ নিয়ে প্রশান্ত ধর, কবি মধুসূদন প্রসঙ্গে সন্দীপন সেনের প্রবন্ধসহ আরও কিছু বিষয়ে অন্যান্য রচনার পাশাপাশি রয়েছে একাধিক কবিতা ও গল্প।
When the current issue of our Journal was being finalized for the press in October, a terrible killing machine of state terrorism unfolded in the most atrocious manner against a group of people who have been oppresed and persecuted for more than seven decades. The destructiuon and ongoing killing is being broadcast live online and reaching various people and societies in all corners of the globe through cellphones and other medium. Yet, everyone seems to be disconnected from each other and becoming insenstive. The state terrorism unleashed by the state of Israel on a crowded people in a small piece of beseized land called ‘Gaza’ caused the death of more than three thousand children in mere 30 days! Twenty Five children died every minute, but in the face of such babrbarity the rest of humanity remain unpurturbed, indifferent! However, the ink of poets never dries out. Amidst this destruction, the poems of Palestinian poets explode out of the beseized Gaza and circulate through social media. In the same vain by breaking our normal lineup we start our Journal with two timely poems by Sibaji Bandyopadhyay.
The main theme of the curent issue was ‘the mind on the mobile and the colonized mind of Bangalis.’ The reason behind choosing such a theme was to explore whether the individual mind and the self could keep their freedoms in this age of unprecedented techonological advance and free flow of information through social media without unknowingly being colonized by an unseen more powerful authority.
Bangalis seem to be unable to get rid of the legacy of colonization by the Anglo-imperial power. Their paradigm of thinking and worldview is still nurtured and developed through a knowledge outlet that is controlled and shaped by the Anglosphere. It’s most evident in South Asia, especially in the case of local media. When it comes to deliver international news, the colonized mind of our journalists prevent them from trusting non-Anglo, non-European sources even though these are available online in English. Despite being misled by the fabricated news sourced from the very Anglo media during Iraq invasion, our journalists still blindly rely on their news outlets for authenticity.
Our embrace of contemporaneity is a byproduct of old colonial legacy and neo-colonial reality. One essential aspect of this contemporaneity is the usage of cellular or mobile phones. This new device of connectivity no doubt has augmented people’s capacity to express their ideas and thoughts, yet it has created new kind of incapacity and limitations. The far reaching effects of these devices in shaping the mindset of an individual and the society are discussed in three following articles:
Mamun Hussain, in his article with a very inqusitive mind explores the blurring of the demarkation line between truth and lies as the cellphones impact the innerworking of the thought process of an individual. The research article by Ritaprava Bandyopadhyay and Amita Chatterjee explains the dilemma and the complexity in separating fake news from authentic news. Amina Khatun in her article talks in detail about the harmful influence of the idiot box, facebook, cellphones etc. She laments how these devices instead of flourishing the bonds, are raising unseen walls and excerbating loneliness and depression among people.
In addition we present articles by Himani Bannerji on Alexandra Kollontai, by Amit Chaudhuri on three essential books, by Mouma Dutta on Bangali Muslims, by Farooque Chowdhury on political-cultural struggles in the pre-independence Bangladesh, by Atmajit Mukhopadhyay on classical vs colloquial Bangla, by Mohit Ul Alam on Rabindranath and Shakespeare, by Prasanta Dhar on Marx’s Capital, by Sandipan Sen on poet Madhusudan Dutta and others along with poems and short stories.
বাংলা ও বাঙালির চিন্তাভাবনার সঙ্গী হতে জর্নালের সংযোগনীড়ের গ্রাহক হোন।
Subscribe to familiarize yourself with Bangla and Bangali.